মেনু নির্বাচন করুন

স্বাস্থ্য কর্মসুচী

স্বাস্থ্য কর্মসূচী:

১। রোগী ভর্তি ব্যতীত সকল প্রকার রোগী চিকিৎসা প্রদান ও প্রয়োজনীয় ঔষধপত্র প্রদান।

২। মহিলাদের প্রসব-পূর্ব(গর্ভকালীন),প্রসবকালীন,প্রসব-উত্তর অত্যাবশ্যকীয় সেবা প্রদান এবং কোন জটিলতা দেখা দিলে দ্রুত সম্ভব জরুরী প্রসূতি সেবাকেন্দ্রে প্রেরণ করা।

৩।রুটিন ইপিআই কার্য্যক্রম (শিশুদের প্রতিষেধক-যক্ষা,ডিপথেরিয়া,হুপিং কফ,পোলিও, ধনুষ্ঠংকার,হাম, হেপাটাইটিস-বি ও হিমোপাইলাস ইনফুয়েঞ্জা-বি)এবং১৫-৪৯ বয়সী মহিলাদের টিটি টিকা প্রদান।

৪। ১থেকে ৫বছরের শিশুদের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো এবং কৃমি নাশক বড়ি খাওয়ানো এবং রাতকানা রোগে আক্রান্ত শিশুদের খোজে বের করে চিকিৎসা প্রদান।

স্থায়ী স্বাস্থ্য সেবা:

১। মহিলাদের প্রসব-পূর্ব(গর্ভকালীন),প্রসবকালীন,প্রসব-উত্তর অত্যাবশ্যকীয় সেবা প্রদান এবং কোন জটিলতা দেখা দিলে দ্রুত সম্ভব জরুরী প্রসূতি সেবাকেন্দ্রে প্রেরণ করা।

২। সদ্য প্রসূতি মা (৬সপ্তাহের মধ্যে)এবং শিশুদের(বিশেষত:মারাত্বক পুষ্টিহীন,দীর্ঘ মেয়াদী ডায়রিয়া এবং হামে আক্রান্ত) ভিটামিন এ ক্যাপসুল প্রদান।

৩।মহিলা ও কিশোরীদের রক্ত স্বল্পতা সনাক্ত করা এবং প্রয়োজনীয় চিকিৎসা প্রদান,কিশোর-কিশোরীদের প্রয়োজনীয় স্বাস্থ্য সেবা ও পরামর্শ প্রদান।

৪। আয়োডিনের স্বল্পতা,কৃমি,শ্বাসতন্ত্রের সংক্রমন(ARI),যক্ষা(DOTS), কুষ্ঠ(MDTপর্যানুসরন), ম্যালেরিয়া,আর্সেনিকের বিষক্রিয়া,ত্বকের ছত্রাক ইত্যাদি রোগের ক্ষেত্রে লক্ষণ ভিত্তিক চিকিৎসা প্রদান/রেফার কিংবা উচ্চতর হাসপাতাল/ক্লিনিকের ব্যবস্থাপত্র অনুসরণে ঔষধ প্রদান/অনুসরন। 

৫। ডায়রিয়া আক্রান্ত রোগীদের খাওয়ার স্যালাইন ও জিংক বড়ি (শিশুদের ক্ষেত্রে)এর সাহায্য চিকিৎসা করা,প্রয়োজনে রেফার করা এবং খাওয়ার স্যালাইন প্রস্তুত ও ব্যবহার পদ্ধতি সম্বন্ধে শিক্ষা দান।

৬। সদ্য বিবাহিতা ও গর্ভবর্তী মহিলাদের নিবন্ধীকরণ,সম্ভাব্য প্রসব-তারিখ সংরক্ষণ এবং প্রসবের তারিখ সমাগত হলে যোগাযোগ করা।

৭। জন্ম ও মৃত্যু নিবন্ধীকরণ।

৮। নবজাতকের অত্যাবশ্যকীয় সেবা প্রদান,

৯। অটিষ্টিটিক সহ শারীরিক,মানসিক,স্নায়ুবিক,শ্রবণ,দৃষ্টিও বুদ্ধি প্রতিবন্ধীদের দ্রুত সনাক্ত করে কাউন্সেলিং ও রেফারের ব্যবস্থা করা।

১০। সাধারণ যখম,জ্বর,ব্যথা,কাটা-পোড়া,দংশন,বিষক্রিয়া,হাঁপানী,চর্মরোগ,এবং চোখ,দাঁত ও কানের সাধারণ রোগের চিকিৎসাপ্রদান এবং প্রয়োজনে উচ্চতর হাসপাতালে প্রেরণ করা।

১১।ক্লিনিকে আগত সেবা গ্রহণকারীদের জন্য রোগ প্রতিরোধ,স্বাস্থ্য সম্মত জীবন যাপন,খাদ্য নিরাপত্তা,পুষ্টি,এইচআইভি/এইডস,সম্পর্কিত আচার-আচরণ ও দৃষ্টিভঙ্গির পরিবর্তন(বিসিসি) ইত্যাদি বিষয়ে গ্রুপ ভিত্তিক পরামর্শ প্রদান।

১২। অস্থায়ী পরিবার পরিকল্পনা পদ্ধতি সংক্রান্ত বিভিন্ন উপকরন-কনডম,খাবার বড়ি,ইত্যাদি সার্বক্ষনিক সরবরাহ ও বিতরনে নিশ্চিতকরন।

অস্থায়ী স্বাস্থ্য সেবা:

১। রুটিন ইপিআই কার্য্যক্রম (শিশুদের প্রতিষেধক-যক্ষা,ডিপথেরিয়া,হুপিং কফ,পোলিও, ধনুষ্ঠংকার,হাম, হেপাটাইটিস-বি ও হিমোপাইলাস ইনফুয়েঞ্জা-বি)এবং১৫-৪৯ বয়সী মহিলাদের টিটি টিকা প্রদান।

২। ১থেকে ৫বছরের শিশুদের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো এবং কৃমি নাশক বড়ি খাওয়ানো এবং রাতকানা রোগে আক্রান্ত শিশুদের খোজে বের করে চিকিৎসা প্রদান।

৩। প্রত্যেক ওয়ার্ডে স্বাস্থ্য কর্মীদ্বারা সপ্তাহে ২(দুই)বার ৮(আট)টি অস্থায়ী টিকা দান কেন্দ্রে নিয়মিত রুটিন ইপি আই সেশনে শিশুদের প্রতিষেধক টিকা প্রদান এবং ১৫-৪৯ বয়সী মহিলাদের টিটি টিকা প্রদান,সেবা গ্রহণকারীদের জন্য রোগ প্রতিরোধ, স্বাস্থ্য সম্মত জীবন যাপন,খাদ্য নিরাপত্তা,পুষ্টি,এইচআইভি/এইডস,সম্পর্কিত আচার-আচরণ ও দৃষ্টিভঙ্গির পরিবর্তন(বিসিসি) ইত্যাদি বিষয়ে গ্রুপ ভিত্তিক পরামর্শ প্রদান।